Search This Blog

Thursday, August 13, 2015

New add 7139 at DMP POLICEডিএমপিতে যুক্ত হচ্ছে নতুন ৭,১৩৯ পুলিশ সদস্য

ডিএমপিতে যুক্ত হচ্ছে নতুন ৭,১৩৯ পুলিশ সদস্য

  ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)- এ নতুন সদস্য বাড়ছে ৭,১৩৯ জন। বর্তমানে কর্মরত আছেন ২৬ হাজার ৬৬১ জন। সব মিলিয়ে ৩৩ হাজার আট শ’ জন পুলিশ সদস্য আগামীতে ঢাকা মহানগরীর আইনশৃঙ্খলা রক্ষায় থাকবেন।

 গেল সপ্তাহে ঢাকা মহানগরের নতুন ৭১৩৯ জন পুলিশ সদস্যের জনবল প্রস্তাবে সায় দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি।



 স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে ডিএমপির কর্ম পরিধি বেড়ে গেছে। কারণ ঢাকা মেট্রোপলিটন পুলিশে রয়েছে ২০টি নতুন বিভাগ, ৪৯টি থানা ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও অপরাধ দমনের জন্য পুলিশ সদস্য।

 এসব কারণে এ বছরের শুরুর দিকে ডিএমপির জন্য নতুন পদ সৃষ্টির প্রস্তাব করা হলে ২০শে এপ্রিল সাত হাজার ২৬২টি নতুন পদ সৃষ্টির প্রস্তাবে সায় দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। এর মধ্যে ৮৯টি পদ স্থায়ীভাবে এবং অন্যান্য ৭১৭৩টি পদ অস্থায়ীভাবে সৃষ্টির জন্য তারা সম্মতি দেয়। পরে ১৭ই মে অর্থ বিভাগ সাত হাজার ১৫১টি পদ সৃষ্টিতে সম্মতি দেয়।

 ডিএমপি সূত্রে জানা গেছে, সচিব কমিটি ৭১৩৯টি পদের মধ্যে ৮৯টি ক্যাডার পদ স্থায়ীভাবে এবং অন্যান্য সাত হাজার ৫০টি পদ অস্থায়ীভাবে সৃষ্টির জন্য সুপারিশ করেছে।

 সুপারিশে ১টি অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিআইজি), দুইটি যুগ্ম পুলিশ কমিশনার (অতিরিক্ত ডিআইজি), ১১টি উপ পুলিশ কমিশনার (এসপি), ৪০টি অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার, ৩৫টি সহকারী পুলিশ কমিশনার(এএসপি), ১৬০টি ইন্সপেক্টর, ১০৫০টি এসআই, ১২০টি সার্জেন্ট, ১১০০টি এএসআই (নিরস্ত্র), ১০০টি (সশস্ত্র), ১৫টি এটিএসআই, ১০০টি নায়েক, চার হাজার ৩২৮টি কনস্টেবল, একটি এসিস্ট্যান্ট প্রোগ্রামার, একটি এসিস্ট্যান্ট মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ১টি অ্যাকাউন্টস অফিসার, ১৫টি কম্পিউটার অপারেটর, ১০টি সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, ১টি হিসাবরক্ষক, চারটি ক্যাশিয়ার, ১৫টি অফিস সহায়ক, ১০টি বাবুর্চি ও ১৯টি পরিচ্ছন্নতাকর্মী পদের কথা উল্লেখ করা হয়েছে।

 সূত্র: মানবজমিন অনলাইন,১২ আগস্ট ২০১৫, বুধবার, 

No comments:

Post a Comment